Homeগ্রাফিক্সগ্রাফিক্সের গুরুত্ব

গ্রাফিক্সের গুরুত্ব

গ্রাফিক্সের গুরুত্ব, এডোবি ফটোশপ (গ্রাফিক্সের) মাধ্যমে নিজের ইচ্ছাকৃত ডিজাইন, অক্ষরের সুসন্নিবেশিত রূপ প্রদান করা সম্ভব । গ্রাফিক্স ডিজাইনিং এর মাধ্যমে ব্যক্তি তার ইচ্ছানুযায়ী পোস্টার , ব্রাউচার, বিজনেস কার্ড, লোগো, টি-শার্ট, বইয়ের প্রচ্ছদ ইত্যাদির নকশা ডিজাইন করতে পারবে। আমরা ইতি পূবে শিখেছি অ্যাডোবি ফটোশপে লেয়ারের কাজ এবং এডোবি ফটোশপে লেয়ারের কাজ এখন আমরা শিখবো গ্রাফিক্সের গুরুত্ব।

কম্পিউটারের সাহায্যে ছবি সম্পাদনা করার জন্য ক্যামেরায় তোলা ছবি, হাতে আঁকা ছবি বা চিত্রকর্ম, নকশা ইত্যাদি স্ক্যান করে কম্পিউটারে ব্যবহার করতে হয়। বর্তমানে ডিজিটাল ক্যামেরার সাহায্যে তোলা ছবি সরাসরি কম্পিউটারে কপি করে নেওয়া যায়। কম্পিউটারের সাহায্যে ছবি সম্পাদনার পর এগুলো ডিজিটাল মাধ্যমে এবং কাগজে ছাপার জন্য আমন্ত্রণপত্র, পোস্টার, ব্যনার, বিজ্ঞাপন ইত্যাদির সঙ্গে ব্যবহার করা যায়।

কম্পিউটারে ছবি সম্পাদনার জন্য অনেক রকম প্রোগ্রাম রয়েছে। এর মধ্যে এডোবি ফটোশপ পোগ্রামটি বর্তমানে বিশ্বব্যাপি জনপ্রিয়। বাংলাদেশেও এর ব্যাতিক্রম নয়। সুবিধা ও অভিজ্ঞাতার বিবেচনায় তাই এখনে এডোবি ফটোশপ এবং এডোবি ইলাষ্ট্রেটর নিয়ে আলোচনা করা হলো। ছবি বা ছবির কোনো অংশের ঔজ্জ্বল্য বাড়ানো- কমানো, একাধিক ছবির সমন্বয়ে বইয়ের প্রচ্ছদ, পোষ্টার ইত্যাদি তৈরি করা, ছবির অপ্রয়োজনীয় অংশ কেটে ফেলা, ছবির দাগ বা ত্রুটি মুছে ফেলা ইত্যাদি আরও নানা রকম কাজ এডোবি ফটোশপ দিয়ে করা যায়।

ফটোশপে কাজ করার জন্য আমাদের কম্পিউটারে ফটোশপ প্রোগ্রাম ইন্সটল করা থাকতে হবে অথবা তা ইন্সটল করে নিতে হবে। আগে শেখা অন্যান্য প্রোগ্রামের মতো একই পদ্ধতিতে ফটোশপ খুলতে হয়। নতুন ফাইল তৈরি করে অথবা আগে তৈরি করা ফাইল খুলে কাজ শুরু করতে হবে।

গ্রাফিক্সের গুরুত্ব ফটোশপ প্রোগ্রাম খোলার জন্য-

  • Start বা Windows Logo Button এ Click করে অল প্রোগ্রামস কমান্ডের উপর মাউস পয়েন্টার স্থাপন করলে একটি ফ্লাইআউট মেনু পাওয়া যাবে।
  • এ মেনু থেকে এডোবি ফটোশপ প্রোগ্রামের নামের উপর ক্লিক করলে এডোবি ফটোশপ প্রোগ্রাম খুলে যাবে।
RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

spot_img

Most Popular